Skip to main content

ই-পাসপোর্ট কিভাবে করব? ই-পাসপোর্ট করার ০৫টি সহজ ধাপ!



ই-পাসপোর্ট কিভাবে করব? ই-পাসপোর্ট করার ০৫টি সহজ ধাপ!

সহজ ৫ টি ধাপেই ই-পাসপোর্ট করতে পারেন। ধাপ গুলি হলঃ

১। আপনার এলাকায় ই-পাসপোর্ট চালু হয়েছে কিনা দেখে নিন। 
২। অনলাইনে আবেদন ফর্ম পূরণ করুন। কোনো দালালের শরনাপন্ন হবেন না।
৩। নির্ধারিত ব্যাংকে আপনার পাসপোর্ট ফি পরিশোধ করুন।
৪। আপনার ছবি ও বায়োমেট্রিক প্রদানের জন্য এপয়েন্টমেন্ট ডেইটে পাসপোর্ট অফিসে চলে যান।
৫। পাসপোর্ট তৈরি হলে তা সংগ্রহ করুন। 

ধন্যবাদ। 

Comments

  1. বিকাশ থেকে পেমেন্ট করলে পেমেন্ট স্লিপ হিসাবে কি মেসেজের স্ক্রিনশট দিলে হবে?? কারণ সে ক্ষত্রে মেসেজ ছাড়া অন্য কোনো ধরণের স্লিপ দেয় না।

    ReplyDelete
    Replies
    1. বিকাশে টাকা দেয়া যায় নাকি আমার জানা নেই। তবে ১০০% নিশ্চয়তা দিচ্ছি আপনি যদি বিকাশে পেমেন্ট করেন, বিকাশ যে ট্রান্সাকশন নাম্বার দিবে, ওটা ঠিক ভাবে আমাদের ওপারেটর কে দিলেই কাজ হবে। আমি আবার ও বলছি আমার জানা নেই বিকাশে ই-পাসপোর্ট পেমেন্ট দেয়া যায় নাকি!

      Delete
  2. amar NID nai, but Birth Certificate ase. Ami ki e passport er jonno apply korte parbo?

    ReplyDelete
  3. pre police clerance kivabe application korte hoi( only for e pasport, not online)kotai , and kivabe , e pasport application from puron korar age na pore a to z pls comments bolen

    ReplyDelete
  4. আমার পাসপোর্ট এর মেয়াদ আছে ২০২২ পর্যন্ত! কোন সমস্যা নাই পাসপোর্ট এ। তারপরেও কি আমি ই পাসপোর্ট এর জন্য এপ্লাই করতে পারবো!???

    ReplyDelete
  5. আমার পাসপোর্ট এর মেয়াদ আছে ২০২২ পর্যন্ত! কোন সমস্যা নাই পাসপোর্ট এ। তারপরেও কি আমি ই পাসপোর্ট এর জন্য এপ্লাই করতে পারবো!???

    ReplyDelete
    Replies
    1. আমি আগের পাসপোর্ট এ ভুল আছে এখন ই পাসপোর্ট করতে পারব।

      Delete

Post a Comment

Popular posts from this blog

Passport Shipped বলতে কি বুঝায়?

Passport Shipped বলতে কি বুঝায়?  অনেকেই প্রশ্ন করেন বিভিন্ন গ্রুপে যে Passport Shipped বলতে কি বুঝায়। আজকে তারই উত্তর দিব।  আপনার পাসপোর্ট সকল প্রক্রিয়া শেষে আপনার ই-পাসপোর্ট কি প্রিন্ট করা হয় উত্তরা দিয়াবাড়ি ই-পাসপোর্ট ভবনে । প্রিন্ট হয়ে গেলে পাসপোর্ট কি আগারগাও পাঠিয়ে দেয়া হয় ডাকবিভাগের সহায়তায়। কিংবা যার পাসপোর্ট যেই অফিস থেকে করা হয়েছে সেখানে পৌছে দেয়া হয়। এটাকেই উনারা Passport Shipped বলে থাকেন। অর্থাৎ পাসপোর্ট টি পৌছে দেয়া হয়েছে অফিসে। এবার আপনি সংগ্রহ করতে পারবেন সেই অফিস থেকে।  ধন্যবাদ। 

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে? ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে?  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট এর শুভ  উদ্ভোদন করেছেন গত ২২ ই জানুয়ারি ২০২০ ইং৷ এরপর থেকেই ই-পাসপোর্ট এর এনরোলমেন্ট শুরু হয়ে গিয়েছে৷ এখন আবেদন করলে ই-পাসপোর্ট পাওয়া যাবে৷   ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?  ই-পাসপোর্ট এর ওয়েবসাইট  থেকে  আপনারা ই-পাসপোর্ট এর ফর্ম পুরোন করতে পারবেন৷ ই-পাসপোর্ট এর ওয়েবসাইট টি হলঃ epassport.gov.bd

Your e-Passport application is pending for approval in local passport office অর্থ কি?

 আপনি কি ই-পাসপোর্ট আবেদন করেছেন?  সকল প্রক্রিয়া শেষ?  কিন্তু ই-পাসপোর্টের ওয়েবসাইটে দেখছেন Your e-Passport application is pending for approval in local passport office ।  এজন্য আপনি পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা খোঁজ নিয়েছেন?  যদি পুলিশ ভেরিফিকেশন হয়ে থাকে, পুলিশ যদি আপনার রিপোর্ট পাঠিয়ে দিয়ে থাকে, তাহলে আপনার পাসপোর্ট টি আরেকটি ধাপ অতিক্রম করবে।  সে ধাপটি হল আপনি যে অফিসে পাসপোর্টের আবেদন করেছিলেন, সেখান থেকে আপনার পাসপোর্ট টি প্রিন্ট হবার জন্য Approval দিবে। এইটাকেই বলা হচ্ছে Your e-Passport application is pending for approval in local passport office ।  অর্থাৎ পুলিশ ভেরিফিকেশন হবার পর ও যদি আপনি দেখেন Your e-Passport application is pending for approval in local passport office  তাহলে আপনাকে আপনি যে পাসপোর্ট অফিসে আবেদন করেছেন, সেই অফিসে গিয়ে বিষয় টি জানাতে হবে।  এক্ষেত্রে মনে রাখবেন, অযথা পাসপোর্ট অফিসে ভিড় করে আপনার কোনো লাভ হবে না। যদি আপনার ডেলিভারি ডেইট ওভার হয়ে যায়, তাহলেই আপনি পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করবেন এবং জানাবেন যে আপনার পাসপোর্ট টি approval এর জন্য অপেক্ষা করছে।  ধন