Skip to main content

ই-পাসপোর্টের পেমেন্ট সংক্রান্ত একটি সমস্যা ও তার সমাধান

আমার জানা নেই আর কোন কোন ব্যাংকের ক্ষেত্রে এই সমস্যা হয় নাকি, তবে আমি ঢাকা ব্যাংকের টাই উল্লেখ করছি। বলে রাখি, এটা তেমন বিশাল কোনো সমস্যা না, তাই রেগে যাবেন না। সবার সাথে বিনয়ের সহিত ব্যবহার করবেন। আপনার সমস্যা সমাধানের চেষ্টায় আমরা সর্বদা এগিয়ে। 

বেশ কিছুদিন আগে আমি ঢাকা ব্যাংকে ই-পাসপোর্টের টাকা জমা দিয়েছিলাম। গল্প টা শুনুন, বুঝুন, এরপর নিশ্চিত আপনার ভালো লাগবে। টাকা জমা দেয়ার পর ব্যাংক আমাকে এমন একটা রসিদ দিল। নিচে আমি দিচ্ছি রসিদ টা। নিরাপত্তার জন্য রসিদ টির বিভিন্ন অংশ আমি মুছে দিয়েছি। রসিদ টি একটু দেখে আবার আমার লিখা পড়তে শুরু করুন। 

বলে নেই, অনেকদিন আগেই এই লিখাটি উপস্থাপন করার ইচ্ছে ছিল, কিন্তু দুঃখজনক হলেও সত্য যে সময় করে উঠতে পারি নি। চলুন রসিদ টি দেখা যাক!! 


আমি আশা করছি আপনারা দেখেই ফেলেছেন রসিদ টি। কিন্তু এটাও সত্য কিছুই বুঝলেন না। এবার বলি রসিদ টি আবার দেখুন। এবং উপরে যে tctcfe1023 এমন লিখা এটা লক্ষ করুন। এই নম্বর কি হচ্ছে আপনার রসিদ নম্বর যা ই-পাসপোর্ট এর সার্ভারে যখন আপলোড করা হয়, তখন আপনার পেমেন্ট ভেরিফাইড হয়। আর পেমেন্ট ভেরিফায় হলেই আপনার পাসপোর্ট এর অন্যান্য যাচাই বাছাই এর কাজ হবে। 

এবার উপরে লক্ষ করুন, একটি বারকোড দেয়া আছে। সাদাকালো দাগ গুলি হল বারকোড। যখন আপনি পাসপোর্ট এর ছবি তুলতে যান, এই বারকোড টি একজন অপারেটর, তখন আপনার রসিদ থেকে বারকোড-রিডার দিয়ে রিড করিয়ে ই-পাসপোর্ট সার্ভারে যুক্ত করে। 

কিন্তু বারকোড-রিডার দিয়ে যখন অপারেটর রিসিট নম্বর টি রিড করায়, তখন ই-পাসপোর্ট এর মডিউলে সকল ইংরেজি অক্ষর গুলো ক্যাপিটাল লেটার অর্থাৎ বড়হাতের অক্ষর যাকে বলি, তাতে রুপান্তরিত হয়। এই ব্যাপারটি হতে পারে ই-পাসপোর্ট ওয়েবসাইটের একটু ত্রুটি, আমরা আপাতত সেইদিকে যাচ্ছি না। নিচের ছবিতে দেখুনঃ


ছবিতে কি দেখতে পাচ্ছেন? ভালো করে তাকিয়ে দেখুন ঢাকা ব্যাংকের রসিদ নম্বর পুরণের ঘরটিতে অক্ষর গুলো বড় হাতের হয়ে গেছে। আর আপনারা উপরের ঢাকা ব্যাংকের স্লিপে দেখবেন সব অক্ষর ছোট হাতের অক্ষর। (যদিও উপরের দুটা ছবিই ভিন্ন। অর্থাৎ উপরের রসিদের নাম্বার টি নিচে বসানো হয় নি) 

তাহলে মূল কথায় আসি, আমি কি বলতে চাইছি! ঢাকা ব্যাংক (বা অন্য ব্যাংকের ক্ষেত্রেও হতে পারে) আমার দেখা মতে রসিদ নম্বরে কোনো বড় হাতের অক্ষর ব্যবহার করে না (এখন পর্যন্ত)। কিন্তু ই-পাসপোর্ট মডিউলে এ বারকোড রিডার দিয়ে রসিদ নম্বর টি এন্ট্রি করালে, রসিদ নম্বর টির সব বড় হাতের অক্ষর হয়ে এন্ট্রি হয়। এরপর যখন অপারেটর CONFIRM বাটনে চাপেন, তখন ভুল দেখায়। ফলে সে হয়ত মনে করে (যদি না জেনে থাকে বিষয় টি) যে সার্ভারে সমস্যা। 



এই সমস্যার সমাধান কি? 

 এটার সমাধান হল অপারেটর কে বিনয়ের সহিত বলুন যে আপনার রসিদ নম্বর টি ভুল হয়েছে, স্ক্রিনে দেখুন আপনিও। এরপর তিনি ছোট হাতের অক্ষর দিয়ে সাবমিট করলে ১০০% সমস্যার সমাধান হবে ইনশাআল্লাহ। 

ধন্যবাদ। অন্য কোনো প্রশ্ন থাকলে আমাদের জানান। আপনার বন্ধু ও শুভাকাঙ্খীদের সাথে শেয়ার করুন। আল্লাহ হাফেজ!

Comments

Popular posts from this blog

Passport Shipped বলতে কি বুঝায়?

Passport Shipped বলতে কি বুঝায়?  অনেকেই প্রশ্ন করেন বিভিন্ন গ্রুপে যে Passport Shipped বলতে কি বুঝায়। আজকে তারই উত্তর দিব।  আপনার পাসপোর্ট সকল প্রক্রিয়া শেষে আপনার ই-পাসপোর্ট কি প্রিন্ট করা হয় উত্তরা দিয়াবাড়ি ই-পাসপোর্ট ভবনে । প্রিন্ট হয়ে গেলে পাসপোর্ট কি আগারগাও পাঠিয়ে দেয়া হয় ডাকবিভাগের সহায়তায়। কিংবা যার পাসপোর্ট যেই অফিস থেকে করা হয়েছে সেখানে পৌছে দেয়া হয়। এটাকেই উনারা Passport Shipped বলে থাকেন। অর্থাৎ পাসপোর্ট টি পৌছে দেয়া হয়েছে অফিসে। এবার আপনি সংগ্রহ করতে পারবেন সেই অফিস থেকে।  ধন্যবাদ। 

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে? ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে?  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট এর শুভ  উদ্ভোদন করেছেন গত ২২ ই জানুয়ারি ২০২০ ইং৷ এরপর থেকেই ই-পাসপোর্ট এর এনরোলমেন্ট শুরু হয়ে গিয়েছে৷ এখন আবেদন করলে ই-পাসপোর্ট পাওয়া যাবে৷   ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?  ই-পাসপোর্ট এর ওয়েবসাইট  থেকে  আপনারা ই-পাসপোর্ট এর ফর্ম পুরোন করতে পারবেন৷ ই-পাসপোর্ট এর ওয়েবসাইট টি হলঃ epassport.gov.bd

Your e-Passport application is pending for approval in local passport office অর্থ কি?

 আপনি কি ই-পাসপোর্ট আবেদন করেছেন?  সকল প্রক্রিয়া শেষ?  কিন্তু ই-পাসপোর্টের ওয়েবসাইটে দেখছেন Your e-Passport application is pending for approval in local passport office ।  এজন্য আপনি পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা খোঁজ নিয়েছেন?  যদি পুলিশ ভেরিফিকেশন হয়ে থাকে, পুলিশ যদি আপনার রিপোর্ট পাঠিয়ে দিয়ে থাকে, তাহলে আপনার পাসপোর্ট টি আরেকটি ধাপ অতিক্রম করবে।  সে ধাপটি হল আপনি যে অফিসে পাসপোর্টের আবেদন করেছিলেন, সেখান থেকে আপনার পাসপোর্ট টি প্রিন্ট হবার জন্য Approval দিবে। এইটাকেই বলা হচ্ছে Your e-Passport application is pending for approval in local passport office ।  অর্থাৎ পুলিশ ভেরিফিকেশন হবার পর ও যদি আপনি দেখেন Your e-Passport application is pending for approval in local passport office  তাহলে আপনাকে আপনি যে পাসপোর্ট অফিসে আবেদন করেছেন, সেই অফিসে গিয়ে বিষয় টি জানাতে হবে।  এক্ষেত্রে মনে রাখবেন, অযথা পাসপোর্ট অফিসে ভিড় করে আপনার কোনো লাভ হবে না। যদি আপনার ডেলিভারি ডেইট ওভার হয়ে যায়, তাহলেই আপনি পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করবেন এবং জানাবেন যে আপনার পাসপোর্ট টি approval এর জন্য অপেক্ষা করছে।  ধন