Skip to main content

৪ শব্দের নাম ই-পাসপোর্টে কিভাবে লিখবেন?



পাসপোর্টে Given Name এবং Surname-এ দুটো করে নাম উল্লেখ করা যাবে কি?


আপনি দুটো দুটো করে Given Name আর Surname দিতে পারবেন। অর্থাৎ আপনার নাম ৪ শব্দের হলে দুটো দুটো করে দিবেন৷ এতে কোনো সমস্যা নেই। ই-পাসপোর্ট কিংবা মেশিন রিডেবল পাসপোর্ট দুটোর ক্ষেত্রেই একই।


এ ক্ষেত্রে আপনার মূল নাম ঠিক থাকবে বা থাকতেই হবে এবং কোন পরিবর্তন করা যাবে না। ধরুন আপনার নাম Mohammad Shahriar Salman Khan. এবং আপনার NID কার্ডে এই একই নাম দেয়া (বাধ্যতামূলক ভাবে NID এবং পাসপোর্ট এর নাম মিল থাকতে হবে)। তাহলে আপনার নাম গুলি এভাবে লিখতে পারবেনঃ (Given Name আর Surname এর মাঝে হাইফেন দিয়ে বুঝাচ্ছি)


১) Mohammad - Shahriar Salman Khan


2) Mohammad Shahriar - Salman Khan


3) Mohammad Shahriar Salman - Khan


মনে রাখবেন আপনার যদি পুরানো MRP পাসপোর্ট থাকে, তাহলে ই-পাসপোর্টেও MRP এর মত করেই Given Name ও Surname দিবেন।



Comments

  1. I want a very urgent e-passport. I already have a MRP which is valid till 06 September 2021. I have a police clearance certificate also. I didn't find the super express delivery option while completing the online application. Would you please help me in this matter?
    I am looking forward to hearing from you. Thank you.

    ReplyDelete
  2. namer por dot use korle ki kono prb hbe?? jemon MD. AAWLAD

    ReplyDelete
    Replies
    1. hello vaye apni ki . use korsen amar name eh o . ase akhon ki korbo bujhtesi na

      Delete

Post a Comment

Popular posts from this blog

Passport Shipped বলতে কি বুঝায়?

Passport Shipped বলতে কি বুঝায়?  অনেকেই প্রশ্ন করেন বিভিন্ন গ্রুপে যে Passport Shipped বলতে কি বুঝায়। আজকে তারই উত্তর দিব।  আপনার পাসপোর্ট সকল প্রক্রিয়া শেষে আপনার ই-পাসপোর্ট কি প্রিন্ট করা হয় উত্তরা দিয়াবাড়ি ই-পাসপোর্ট ভবনে । প্রিন্ট হয়ে গেলে পাসপোর্ট কি আগারগাও পাঠিয়ে দেয়া হয় ডাকবিভাগের সহায়তায়। কিংবা যার পাসপোর্ট যেই অফিস থেকে করা হয়েছে সেখানে পৌছে দেয়া হয়। এটাকেই উনারা Passport Shipped বলে থাকেন। অর্থাৎ পাসপোর্ট টি পৌছে দেয়া হয়েছে অফিসে। এবার আপনি সংগ্রহ করতে পারবেন সেই অফিস থেকে।  ধন্যবাদ। 

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে? ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে?  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট এর শুভ  উদ্ভোদন করেছেন গত ২২ ই জানুয়ারি ২০২০ ইং৷ এরপর থেকেই ই-পাসপোর্ট এর এনরোলমেন্ট শুরু হয়ে গিয়েছে৷ এখন আবেদন করলে ই-পাসপোর্ট পাওয়া যাবে৷   ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?  ই-পাসপোর্ট এর ওয়েবসাইট  থেকে  আপনারা ই-পাসপোর্ট এর ফর্ম পুরোন করতে পারবেন৷ ই-পাসপোর্ট এর ওয়েবসাইট টি হলঃ epassport.gov.bd

Your e-Passport application is pending for approval in local passport office অর্থ কি?

 আপনি কি ই-পাসপোর্ট আবেদন করেছেন?  সকল প্রক্রিয়া শেষ?  কিন্তু ই-পাসপোর্টের ওয়েবসাইটে দেখছেন Your e-Passport application is pending for approval in local passport office ।  এজন্য আপনি পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা খোঁজ নিয়েছেন?  যদি পুলিশ ভেরিফিকেশন হয়ে থাকে, পুলিশ যদি আপনার রিপোর্ট পাঠিয়ে দিয়ে থাকে, তাহলে আপনার পাসপোর্ট টি আরেকটি ধাপ অতিক্রম করবে।  সে ধাপটি হল আপনি যে অফিসে পাসপোর্টের আবেদন করেছিলেন, সেখান থেকে আপনার পাসপোর্ট টি প্রিন্ট হবার জন্য Approval দিবে। এইটাকেই বলা হচ্ছে Your e-Passport application is pending for approval in local passport office ।  অর্থাৎ পুলিশ ভেরিফিকেশন হবার পর ও যদি আপনি দেখেন Your e-Passport application is pending for approval in local passport office  তাহলে আপনাকে আপনি যে পাসপোর্ট অফিসে আবেদন করেছেন, সেই অফিসে গিয়ে বিষয় টি জানাতে হবে।  এক্ষেত্রে মনে রাখবেন, অযথা পাসপোর্ট অফিসে ভিড় করে আপনার কোনো লাভ হবে না। যদি আপনার ডেলিভারি ডেইট ওভার হয়ে যায়, তাহলেই আপনি পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করবেন এবং জানাবেন যে আপনার পাসপোর্ট টি approval এর জন্য অপেক্ষা করছে।  ধন