Skip to main content

আমি একবার পাসপোর্ট করে তা হারিয়ে ফেলেছি। আবার নতুন পাসপোর্ট করতে পারব? অথবা কিভাবে পাসপোর্ট পেতে পারি?

আমি একবার পাসপোর্ট করে তা হারিয়ে ফেলেছি আবার নতুন পাসপোর্ট করতে পারব কি?


অনেকেই এমন প্রশ্ন নিয়ে হাজির হয়ে থাকেন। গ্রুপে এবং পেইজে এমন অনেক প্রশ্ন পাওয়া যায় যে একজন ব্যক্তি একটি পাসপোর্ট করেছেন এরপর সেটি হারিয়ে ফেলেছেন। এখন কি তিনি ২য় বার পাসপোর্ট করতে পারবেন? 

আসুন উত্তর জানা যাক। 

পাসপোর্ট থাকা সত্ত্বেও নতুন পাসপোর্ট আবেদন করা যাবে কি?

উত্তর হল না। আপনি একটি পাসপোর্ট করার পর আরেকটি পাসপোর্ট করতে পারবেন না। এটি আইনত দন্ডনীয় অপরাধ। আপনি যদি মনে করেন কেউ বুঝবে না, তাহলে আপনি সম্পূর্ণ ভুল ভাবছেন। পাসপোর্ট এর ডেটাবেজে আপনার আঙ্গুলের ছাপ সংরক্ষণ করা আছে। সেখান থেকে মিলিয়ে আপনাকে Backend verification এ পাসপোর্ট করা থেকে আটকিয়ে দেয়া হবে। 

ফলে আপনি পাসপোর্ট আর পাবেন না। এরপর আপনাকে সারেন্ডার করতে হবে যে আপনি ভুল করেছেন। আপনি আপনার ভুল স্বীকার করলে তা যৌক্তিক বলে গ্রহণ হবে কিনা, এসব অনেক ঝামেলার বিষয়। সেদিকে অন্য একদিন যাবো। 

আপাতত আজ যা বলছি, তার সব ই MRP passport বা epassport উভয়ের ক্ষেত্রেই একই। অর্থাৎ কোনো ব্যক্তিই এক এর অধিক MRP passport বা epassport করতে পারবেন না। 


এবার আসা যাক আপনার পাসপোর্ট হারিয়ে গেলে কি করবেন? 

পাসপোর্ট হারিয়ে গিয়েছে, এখন কি করব? 

পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমে যে থানার এলাকায় পাসপোর্ট হারিয়েছে, সেখানে একটি জিডি করে আসুন। এরপর জিডির কপি নিয়ে পুণরায় পাসপোর্ট রিনিউ করার জন্য আবেদন করুন। এক্ষেত্রে কর্তৃপক্ষকে জানাবেন যে আপনি জিডির কপি নিয়ে এসেছেন আর আপনার পাসপোর্ট হারিয়ে গিয়েছে বিধায় আপনি নতুন পাসপোর্ট নিতে চাচ্ছেন।

উল্লেখ্য যে আপনি নতুন করে নিতে যাওয়া পাসপোর্টে কোনো অসৎ উদ্দেশ্যে নাম ঠিকানা বা ইত্যাদি কোনো কিছু পরিবর্তনের মত চালাকি করবেন না। 

ব্যস হয়ে গেল। আপনি আপনার নতুন পাসপোর্ট পেয়ে যাবেন। 

আমি গোপনে ২য় পাসপোর্ট করলে কি হবে?

বাংলাদেশের পাসপোর্ট এখন আর গলাকাটা পাসপোর্ট নেই। অর্থাৎ আগে একজনের নাম আর অন্যজনের ছবি দিয়ে পাসপোর্ট হয়ে যেত। যখন আমাদের দেশের পাসপোর্ট হাতে লিখা হত। 




MRP passport বা epassport আসার পর এসব বন্ধ হয়ে গিয়েছে। কেননা পাসপোর্ট এর কম্পিউটার, তথা ডেটাবেজে আপনাদের মুখের ছবি, ও হাতের আঙ্গুলের ছাপ সংরক্ষিত রয়েছে। যে কোনো ব্যক্তি পাসপোর্ট করতে আবেদন করলে Backend verification এ তার তথ্য খোজা হয়। 

অতএব কেউ যদি ২য় পাসপোর্ট আবেদন করে, তার বায়োমেট্রিক তার নিজের পুরোনো বায়োমেট্রিকের সাথে মিলে যাবে। তখন সে ধরা পরে যাবে। এরপর কোনো দরবেশ বাবাই আপনাদের এই সমস্যা সমাধান করতে পারবেন না। 

এই ওয়েবসাইট বা ফেসবুক পেজ কে চালায়? 

এগুলো কে চালায় তা আপাতত মূখ্য বিষয় না। মুখ্য বিষয় হল আমি (লেখন) আমার ব্যক্তিগত অবসর সময়ে এই সাইটে লিখালিখি করে এই সাইট কে সমৃদ্ধ করার চেষ্টা করছে। এবং বিনিময়ে এই সাইটে এড সেন্স থেকে কিছু আয় ও করার ইচ্ছা পোষণ করি। তাই বরাবর ই বলে যাই যে এই সাইট বা ফেসবুক পেইজ টি কোনো অফিশিয়াল পেইজ নয়। কিংবা আমি কোনো পাসপোর্ট অফিসের কর্মচারিও নই। 

আর হ্যা আমি কোনো দালাল বা পাসপোর্ট এর দরবেশ ও নই। তাই কেউ মেসেজ করে হেল্প চাইবেন না। এমন হাজারো মেসেজ পরে আছে দেখা হয় না। 

সমস্যার সমাধান গুলো এখানে এভাবে আমি সবার উদ্দেশ্যে লিখে যাই/ যাব ইনশাআল্লাহ। 
ধন্যবাদ। 

Comments

  1. All profitable bets on the bank side are assessed a 5% fee. The supplier will keep a working account of your fee, which have to be paid on the completion of the shoe . The gamers act in turn, beginning with the closest participant to the proper of the croupier and continuing counter-clockwise across the desk lengthy as|as lengthy as} the total of the bets is lower than the total measurement of the bank. After all the gamers have had their turns, if there may be} nonetheless money within the bank that is not lined by participant bets, spectators can also be allowed to guess. As suggested 온라인카지노 by the name of the game, the desk is split into two halves, to the left and proper of the banker.

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Passport Shipped বলতে কি বুঝায়?

Passport Shipped বলতে কি বুঝায়?  অনেকেই প্রশ্ন করেন বিভিন্ন গ্রুপে যে Passport Shipped বলতে কি বুঝায়। আজকে তারই উত্তর দিব।  আপনার পাসপোর্ট সকল প্রক্রিয়া শেষে আপনার ই-পাসপোর্ট কি প্রিন্ট করা হয় উত্তরা দিয়াবাড়ি ই-পাসপোর্ট ভবনে । প্রিন্ট হয়ে গেলে পাসপোর্ট কি আগারগাও পাঠিয়ে দেয়া হয় ডাকবিভাগের সহায়তায়। কিংবা যার পাসপোর্ট যেই অফিস থেকে করা হয়েছে সেখানে পৌছে দেয়া হয়। এটাকেই উনারা Passport Shipped বলে থাকেন। অর্থাৎ পাসপোর্ট টি পৌছে দেয়া হয়েছে অফিসে। এবার আপনি সংগ্রহ করতে পারবেন সেই অফিস থেকে।  ধন্যবাদ। 

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে? ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে?  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট এর শুভ  উদ্ভোদন করেছেন গত ২২ ই জানুয়ারি ২০২০ ইং৷ এরপর থেকেই ই-পাসপোর্ট এর এনরোলমেন্ট শুরু হয়ে গিয়েছে৷ এখন আবেদন করলে ই-পাসপোর্ট পাওয়া যাবে৷   ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?  ই-পাসপোর্ট এর ওয়েবসাইট  থেকে  আপনারা ই-পাসপোর্ট এর ফর্ম পুরোন করতে পারবেন৷ ই-পাসপোর্ট এর ওয়েবসাইট টি হলঃ epassport.gov.bd

Your e-Passport application is pending for approval in local passport office অর্থ কি?

 আপনি কি ই-পাসপোর্ট আবেদন করেছেন?  সকল প্রক্রিয়া শেষ?  কিন্তু ই-পাসপোর্টের ওয়েবসাইটে দেখছেন Your e-Passport application is pending for approval in local passport office ।  এজন্য আপনি পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা খোঁজ নিয়েছেন?  যদি পুলিশ ভেরিফিকেশন হয়ে থাকে, পুলিশ যদি আপনার রিপোর্ট পাঠিয়ে দিয়ে থাকে, তাহলে আপনার পাসপোর্ট টি আরেকটি ধাপ অতিক্রম করবে।  সে ধাপটি হল আপনি যে অফিসে পাসপোর্টের আবেদন করেছিলেন, সেখান থেকে আপনার পাসপোর্ট টি প্রিন্ট হবার জন্য Approval দিবে। এইটাকেই বলা হচ্ছে Your e-Passport application is pending for approval in local passport office ।  অর্থাৎ পুলিশ ভেরিফিকেশন হবার পর ও যদি আপনি দেখেন Your e-Passport application is pending for approval in local passport office  তাহলে আপনাকে আপনি যে পাসপোর্ট অফিসে আবেদন করেছেন, সেই অফিসে গিয়ে বিষয় টি জানাতে হবে।  এক্ষেত্রে মনে রাখবেন, অযথা পাসপোর্ট অফিসে ভিড় করে আপনার কোনো লাভ হবে না। যদি আপনার ডেলিভারি ডেইট ওভার হয়ে যায়, তাহলেই আপনি পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করবেন এবং জানাবেন যে আপনার পাসপোর্ট টি approval এর জন্য অপেক্ষা করছে।  ধন