Skip to main content

What is Pending for backend verification? Pending for backend verification বলতে কি বুঝায়?

What is Pending for backend verification? Pending for backend verification বলতে কি বুঝায়?


Backend verification বলতে পাসপোর্ট অফিসে আপনার পাসপোর্ট আবেদনের পর আপনার তথ্য মেলানোর জন্য যে অনুসন্ধান করা হয়, তাকে বুঝানো হয়। 




অর্থাৎ আপনি ধরেন একটি পাসপোর্ট এর জন্য আবেদন করলেন। পাসপোর্ট এর সয়ংক্রিয় সিস্টেম আপনার বায়োমেট্রিক তথা আপনার আঙ্গুলের ছাপ, ছবি, চোখের আইরিশ ইত্যাদি সব কিছু মিলিয়ে দেখবে যে এগুলো কি পাসপোর্ট এর সার্ভারে আগে থেকে রয়েছে কিনা। 

যদি ধরেন আপনি একটি পাসপোর্ট থাকা সত্ত্বেও নতুন আরেকটি পাসপোর্ট নাম বা যেকোনো তথ্য পরিবর্তন করে আবেদন করে থাকেন, তাহলে backend verification এ আপনার পাসপোর্ট টা manual review এর জন্য পরে থাকবে। মেনুয়ালি চেক করে যদি আপনার তথ্যের কোনো গড়মিল না পাওয়া যায়, তাহলে আপনার পাসপোর্ট টি ছেড়ে দেয়া হবে এবং আপনি পরবর্তি ধাপ গুলো পাড় করে পাসপোর্ট টি হাতে পাবেন। 

সয়ংক্রিয় ভাবে বেশিরভাগ বেকেন্ড ভেরিফিকেশন ছাড় পেয়ে যায়। কিন্তু যারা তথ্যের গোজামিল করেন, তারাই ধরা খেয়ে যান। অনেক ক্ষেত্রে ছোট খাটো পরিবর্তনেও বেকেন্ড ভেরিফিকেশনে আটকে যায় পাসপোর্ট। এগুলো backend verification এ যারা কাজ করেন, উনারা দেখে ক্লিয়ার করে দেন। 


তাই পাসপোর্ট হারিয়ে গেলে না জানিয়ে চুপে চুপে ২য় পাসপোর্ট করতে যাবেন না। ধরা পড়ে যাবেন। এই আর্টিকেল টি পড়ুনঃ পাসপোর্ট হারিয়ে গেলে কিভাবে পাসপোর্ট পেতে পারি?

ধন্যবাদ। 

Comments

  1. Please Sir Help Clearance Check application statusPending Backend Verification
    Enrolment Pending Backend Verification
    Dear SOBUJ SHEKH, Your e-Passport application is pending for backend verification(Basic Checks Clearance or ABIS Checks Clearance) process in central system.

    ReplyDelete
  2. My Friend Live Berlin Germany Passport Problem face help response

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Passport Shipped বলতে কি বুঝায়?

Passport Shipped বলতে কি বুঝায়?  অনেকেই প্রশ্ন করেন বিভিন্ন গ্রুপে যে Passport Shipped বলতে কি বুঝায়। আজকে তারই উত্তর দিব।  আপনার পাসপোর্ট সকল প্রক্রিয়া শেষে আপনার ই-পাসপোর্ট কি প্রিন্ট করা হয় উত্তরা দিয়াবাড়ি ই-পাসপোর্ট ভবনে । প্রিন্ট হয়ে গেলে পাসপোর্ট কি আগারগাও পাঠিয়ে দেয়া হয় ডাকবিভাগের সহায়তায়। কিংবা যার পাসপোর্ট যেই অফিস থেকে করা হয়েছে সেখানে পৌছে দেয়া হয়। এটাকেই উনারা Passport Shipped বলে থাকেন। অর্থাৎ পাসপোর্ট টি পৌছে দেয়া হয়েছে অফিসে। এবার আপনি সংগ্রহ করতে পারবেন সেই অফিস থেকে।  ধন্যবাদ। 

Your e-Passport application is pending for approval in local passport office অর্থ কি?

 আপনি কি ই-পাসপোর্ট আবেদন করেছেন?  সকল প্রক্রিয়া শেষ?  কিন্তু ই-পাসপোর্টের ওয়েবসাইটে দেখছেন Your e-Passport application is pending for approval in local passport office ।  এজন্য আপনি পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা খোঁজ নিয়েছেন?  যদি পুলিশ ভেরিফিকেশন হয়ে থাকে, পুলিশ যদি আপনার রিপোর্ট পাঠিয়ে দিয়ে থাকে, তাহলে আপনার পাসপোর্ট টি আরেকটি ধাপ অতিক্রম করবে।  সে ধাপটি হল আপনি যে অফিসে পাসপোর্টের আবেদন করেছিলেন, সেখান থেকে আপনার পাসপোর্ট টি প্রিন্ট হবার জন্য Approval দিবে। এইটাকেই বলা হচ্ছে Your e-Passport application is pending for approval in local passport office ।  অর্থাৎ পুলিশ ভেরিফিকেশন হবার পর ও যদি আপনি দেখেন Your e-Passport application is pending for approval in local passport office  তাহলে আপনাকে আপনি যে পাসপোর্ট অফিসে আবেদন করেছেন, সেই অফিসে গিয়ে বিষয় টি জানাতে হবে।  এক্ষেত্রে মনে রাখবেন, অযথা পাসপোর্ট অফিসে ভিড় করে আপনার কোনো লাভ হবে না। যদি আপনার ডেলিভারি ডেইট ওভার হয়ে যায়, তাহলেই আপনি পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করবেন এবং জানাবেন যে আপনার পাসপোর্ট টি approval এর জন্য অপেক্ষা করছে।  ধন

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে? ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?

ই-পাসপোর্ট কবে পাওয়া যাবে?  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট এর শুভ  উদ্ভোদন করেছেন গত ২২ ই জানুয়ারি ২০২০ ইং৷ এরপর থেকেই ই-পাসপোর্ট এর এনরোলমেন্ট শুরু হয়ে গিয়েছে৷ এখন আবেদন করলে ই-পাসপোর্ট পাওয়া যাবে৷   ই-পাসপোর্ট এর ওয়েবসাইট কোনটি?  ই-পাসপোর্ট এর ওয়েবসাইট  থেকে  আপনারা ই-পাসপোর্ট এর ফর্ম পুরোন করতে পারবেন৷ ই-পাসপোর্ট এর ওয়েবসাইট টি হলঃ epassport.gov.bd